আমাদের পেকুয়া নিউজকল করলেই চলে আসবে স্মার্ট ড্রাইভার | আমাদের পেকুয়া নিউজ কল করলেই চলে আসবে স্মার্ট ড্রাইভার | আমাদের পেকুয়া নিউজ

কল করলেই চলে আসবে স্মার্ট ড্রাইভার

প্রকাশ: ২০১৯-১২-১১ ১৬:২৮:৫২ || আপডেট: ২০১৯-১২-১১ ১৬:২৮:৫৬

তথ্য প্রযুক্তি ডেস্ক:

পরিবহণ খাতে যুগান্তকারী বিপ্লব ঘটিয়ে দিয়েছিল অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং উবার। যাদের দেখাদেখি পাঠাও, সহজ, ওভাই’ও কার্যক্রম পরিচালনা করছে বাংলাদেশে। বিশেষ করে ঢাকা ও চট্টগ্রাম শহরে। অ্যাপসভিত্তিক এই সেবা শুধুমাত্র রাইড শেয়ারিংয়ের ক্ষেত্রে। কিন্তু আপনার গাড়ি আছে, কিন্তু বিস্বস্ত কোনো ড্রাইভার পাচ্ছেন না, কিংবা রেন্ট-এ কারের মত গাড়ি এবং ড্রাইভার দুটোই লাগবে, তখন কি করবেন?

হ্যাঁ, প্রযুক্তি যত এগিয়ে যাচ্ছে, মানুষের চিন্তা-ভাবনাও তত উন্নত হচ্ছে। নানা ক্ষেত্রে এসব সমস্যায় মানুষ পড়ার সঙ্গে সঙ্গেই প্রযুক্তির উৎকর্ষতায় সমাধানও বের করে ফেলছে। অ্যাপসভিত্তিক ড্রাইভার সেবা দেয়ার এমনই এক অভিনব উদ্যোগ নিয়ে মার্কেটে চলে এসেছে স্মার্ট সেবা নামে একটি প্রতিষ্ঠান। তাদের অ্যাপসের নাম ‘স্মার্ট ড্রাইভার বিডি ডটকম (www.smartdriverbd.com)’। এই অ্যাপস থেকেই খুব সহজেই পাওয়া যাচ্ছে বিশ্বস্ত ড্রাইভার।

স্মার্ট সেবা প্রতিষ্ঠানটির লক্ষ্যই হলো, দক্ষ ও প্রশিক্ষিত চালক। সড়কের নিয়ম-শৃঙ্খলা সঠিকভাবে না মানার কারণে সড়ক দুর্ঘটনার পাশাপাশি প্রতি বছর শুধুমাত্র ঢাকাতেই নষ্ট হচ্ছে লক্ষ লক্ষ কর্মঘণ্টা। যার ভুক্তভোগী রাষ্ট্র ও জনগন। আর্থিকভাবে বিপুল পরিমাণে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশ। সড়ক পথ হয়ে পড়ছে অনিরাপদ। এর অধিকাংশ দায়ভার পড়ছে অশিক্ষিত, অদক্ষ, দায়িত্বজ্ঞানহীন চালকের ওপর। এ কারণেই দক্ষ চালকের ঘাটতি পূরণের পাশাপাশি চালক তৈরি ও তাদেরকে প্রশিক্ষিত করে দায়িত্ববান একজন মানুষ হিসেবে তৈরি করার বিকল্প নেই।

সেই কাজটি করার লক্ষ্যেই মাঠে নেমেছে স্মার্ট সেবা লিমিটেড এর স্মার্ট ড্রাইভার বিডি। স্মার্ট সেবার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম রিজাউল ইসলাম বলেন, ‘ব্যস্ততার কারণে ধীরে ধীরে পাল্টে যাচ্ছে আমাদের লাইফ স্টাইল। গাড়ীর জন্য সৎ, দক্ষ এবং বিশ্বত্ব ড্রাইভার খোঁজার সময় কোথায়? তাই মানুষ ড্রাইভিং সেবা নিচ্ছে অ্যাপ ভিত্তিক বিশ্বাস যোগ্য অনলাইন (স্মার্ট সেবা) প্রতিষ্ঠান থেকে।’

কি ধরনের ড্রাইভার বা চালক সরবরাহ করে থাকে স্মার্টসেবা? একজন দক্ষ, দায়িত্বশীল চালক, যে কি না ট্রাফিক আইন মেনে ভালোভাবে গাড়ি পরিচালনা করতে পারবে, গাড়ির ইঞ্জিন বা সাধারণ বিষয় সম্পর্কে জ্ঞান থাকবে এবং সচেতনভাবে গাড়ী চালাবে। চালকের আচার-আচরণও এক্ষেত্রে বেশ গুরুত্ব বহন করে স্মার্টবিডির কাছে।

আরও পড়ুন  পরীক্ষামূলকভাবে নিউজ ট্যাব চালু করলো ফেসবুক
Smart-Driver-1

স্মার্টবিডির চালক নির্বাচনে প্রতিজন চালক সম্পর্কে উপরে উল্লেখিত বিষয়গুলো নিশ্চিত করার পাশাপাশি তাকে সঠিকভাবে জাচাই-বাছাই করার ক্ষেত্রে কমপক্ষে আট জনের সাক্ষ্য নেওয়া হয়। চালক সম্পর্কে শতভাগ নিশ্চিত হওয়ার পরই উপযুক্ত চালককে নিয়োগ দেয়া হয়।

স্মার্ট সেবা থেকে পাওয়া যাবে যে কোন ধরনের ড্রাইভিং সেবা। যেমন ড্রাইভিং প্রশিক্ষণ,পারিবারিক গাড়ি চালক, উবার গাড়ি চালক, কোম্পানি গাড়ি চালক, গাড়িসহ ড্রাইভার। পাশাপাশি ড্রাইভার সিকিউরিটি পাবে স্মার্ট সেবা থেকে। চালকের উদাসীনতা বা ইচ্ছাকৃত কোনো ক্ষতি হয়ে থাকে তাহলে সেই ক্ষতিপূরনের একটা অংশ স্মার্ট সেবা, গাড়ীর মালিক পক্ষকে দিয়ে থাকে। যদি ট্রাফিক আইন অমান্য করে সে ক্ষেত্রে নির্দিষ্ট জরিমানা দিয়ে থাকে। যার ফলে স্মার্ট সেবার চালকগণ সচেতনভাবে গাড়ি চালায়।

নিরাপদ ও দক্ষ ড্রাইভারের নিশ্চয়তা দিতে পারায় গাড়ির মালিকরা স্বস্তি পাচ্ছেন স্মার্ট ড্রাইভার-এর সেবা পেয়ে। গাড়িটির মালিক এবং চালকের ভেতর সুন্দর একটা সেতুবন্ধন তৈরি হচ্ছে বলে বিশ্বাস করে গাড়ি চালকেরা। কারণ, একদিকে চালকরা যেমন পাচ্ছেন দীর্ঘমেয়াদি চাকরির নিশ্চয়তা, অপরদিকে গাড়ির মালিক পাচ্ছেন দীর্ঘমেয়াদী সেবা। ড্রাইভার সেবাটি অ্যাপ ভিত্তিক হওয়ায় চালক ও মালিকপক্ষ খুব সহজেই অনলাইনের মাধ্যমে একে অপরের সম্পর্কে জানতে পারে।

স্মার্ট ড্রাইভার বিডি জানিয়েছে, এখনও পর্যন্ত এই অ্যাপে নিবন্ধিত ড্রাইভারের সংখ্যা ৮ হাজারের উপরে এবং এদের মধ্যে ৫০০’র ওপর কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছে স্মার্ট সেবা। স্মার্ট সেবায় গ্রাহকরা পাবেন চাহিদা অনুযায়ী জরুরি সেবা। যে কোনো সময় ও পরিস্থিতিতে বদলি ড্রাইভার দিতে সক্ষম তারা। গাড়ি পরিচালনার পাশাপাশি সড়ক নিরাপত্তা ও চালকের ব্যবহারের উপর প্রশিক্ষণও দেওয়া হয়।

ট্যাগ :

মুজিব শতবর্ষ সময় গণনা
21 days 17 hours 48 minutes 58 seconds

নামাজের সময় সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১৬
  • ১২:১৬
  • ১৬:১৯
  • ১৮:০০
  • ১৯:১৪
  • ৬:২৮

আবহাওয়া

APN এর সাথে কক্সবাজারের আবহাওয়া

রামিস্ কিচেনে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে স্বাস্থ্যসম্মত ও সূলভ মূল্যে বাংলা, ইন্ডিয়ান, থাই ও চাইনিজ ফাষ্ট ফুড পাওয়া যায়। এস.ডি সিটি সেন্টার, দ্বিতীয় তলা, আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজার।

error: কপি করা আইনত অপরাধ